শখ এমন একটি নিয়মিত ক্রিয়াকলাপ হিসাবে বিবেচিত যা উপভোগের জন্য করা হয়। সাধারণত কারও অবসর সময়ে শখের কাজ গুলো করা হয়ে থাকে। শখের মধ্যে থিমযুক্ত আইটেমগুলি এবং বস্তু সংগ্রহ করা, সৃজনশীল এবং শৈল্পিক কর্মকান্ডে নিযুক্ত হওয়া, খেলাধুলা করা বা অন্যান্য বিনোদনমূলক কর্মকান্ড উপভোগ করা। কারো যদি কোন বিষয়ে শখ থাকে এবং সেই ক্ষেত্রে সে নিয়মিত হয় তবে এর উপর সে যথেষ্ট দক্ষতা এবং জ্ঞান অর্জনে উৎসাহী হয়।

 নবীনদের আগ্রহ এবং মনের বিকাশের শখের ধারাগুলো পরিবর্তিত হয়ে থাকে  এছাড়া সমাজে দেখা দেখি শখ পরিবর্তিত হয়ে তাকে যেমন স্ট্যাম্প সংগ্রহ। বিংশ শতাব্দীতে ডাকটিকিট সংগ্রহগুলি জনপ্রিয় ছিল কারণ ডাক ব্যবস্থা যোগাযোগের মূল মাধ্যম ছিল, যখন প্রযুক্তিগত অগ্রগতির অনুসরণে আজকাল ভিডিও গেমগুলি বেশি জনপ্রিয়। উনিশ শতকের অগ্রযাত্রা উত্পাদন এবং প্রযুক্তি শখের সাথে জড়িত থাকার জন্য শ্রমিকদের আরও অবসর সময় দিয়েছিল। এ কারণে, সময়ের সাথে শখগুলিতে বিনিয়োগের মানুষের প্রচেষ্টা বেড়েছে।

To be really happy and really safe, one ought to have at least two or three hobbies, and they must all be real.-Winston Churchill

No man is really happy or safe without a hobby. – William Osler

Everyone should have a deep-seated interest or hobby to enrich his mind, add zest to living, and perhaps, depending upon what it is, result in a service to his country.

Today is the life-the only life you are sure of. Make the most of today. Get interested in something. Shake yourself awake. Develop a hobby. Let the winds of enthusiasm sweep through you. Live today with gusto.-Dale Carnegie